Search on my Blog

Saturday, May 21, 2011

কিভাবে বৃষ্টি উপভোগ করবেন? (How to enjoy the rain?)

লিখেছেন নাজমুন সাকিব শাওন
বৃষ্টি। যা প্রকৃতির একটি অন্যতম সুন্দর উপহার সমগ্র প্রাণী ও উদ্ভিদ কুলের জন্য। তাছাড়া বৃষ্টি হলো আল্লাহ তালাহর রহমত। আমরা কিন্তু বৃষ্টিকে সহজেই উপভোগ করতে পারি। বিশেষ করে যখন আপনি একা আছেন। এই একাকীত্বকে আপনি চমৎকারভাবে উপভোগ করতে পারবেন। এই অপূর্ব অনুভূতি উপভোগ করতে ঘটা করে তেমন কিছু করতে হবে না।
যখন আপনি দেখছেন মুষল ধারে আকাশ তার সঞ্চিত জল ভূপৃস্ঠে অবস্থিত প্রকৃতির উপর বর্ষিত করছে তখন আপনি আপনার কাচেঁর জানালাটা অর্ধেক খুলে দিলেন। বৃষ্টির পানি মিশ্রিত মৃদু বাতাস যখন আপনাকে অতিক্রম করে চলে যাবে তখন হৃদয় অল্প সময়েই এই আমেজ উপভোগের জন্য প্রস্তুত হয়ে যাবে। যদি আপনার ঘরের জানালা দেয়ালের নিম্নভাগে অবস্থিত তাহলে আপনি সহজেই ফ্লোরে বসে বৃষ্টি দেখতে পারবেন। সাধারণত বর্তমান বাসাগুলোতে জানালা দেয়ালের প্রায় মাঝখানের নিচের দিকে থাকায় আপনাকে হয়তো একটি চেয়ার নিয়ে বৃষ্টি দেখতে হতে পারে। আপনি হাতল ওয়ালা চেয়ার নিয়ে জানালার খোলা অংশের শেষ প্রান্তে বসবেন। এখন শুধু আর একটি জিনিস লাগবে। 
এক গরম কাপ কফি অথবা চা।
যদি কফি খেতে চান, তাহলে হট চকলেট কপি অথবা কোল্ড কফি খেতে পারেন।
আর যারা চা পছন্দ করেন , তারা রঙ চায়ের সাথে লেবুর ৩ থেকে ৫ ফোটা রস মিশিয়ে খেতে পারেন।
তাছাড়া আপনি আপনার ব্যক্তিগত পছন্দ অনুযায়ী গরম পাণীয় খেতে পারেন। যেমন এখানে আমি নিজের জন্য কফিটা প্রেফার করবো।
কফির মগটি জানালার পাশে রেখে চেয়ারে হেলান দিয়ে দিয়ে বসবেন। মস্তিকের ঘুরন্ত সকল চিন্তা থেকে কিছুক্ষনের জন্য বিরতি নিন।
এখন দুই নয়ন দিয়ে বৃষ্টির অপূর্ব খেলা দেখুন। দেখবেন অজান্তেই আপনার কানে বৃষ্টির অদ্ভুত রিম-ঝিম ছন্দ ধরা পড়েছে। কফিতে এক চুমুক দিয়ে আপনার একটি হাত জানালার বাইরে দিয়ে বৃষ্টির পানির শ্পর্ষ অনুধাবন করুন। যদি সময়টি রাত অথবা সন্ধ্যা হয়ে থাকে , তাহলে সম্পূর্ণ ঘরটি অন্ধকার করে একটি মোমবাতি জ্বালিয়ে জানালার বন্ধ প্রান্তে রাখুন। দেখবেন চমৎকার এক পরিবেশ সৃষ্টি হয়েছে। ইচ্ছা করলে আপনি কম্পিউটার অথবা সাউন্ড সিস্টেমে অথবা আপনার মুঠোফোনে মৃদু ভলিয়মে রবীন্দ্র সংঙ্গীত অথবা ধীর প্রকৃতির কোন গান শুনতে পারেন।

আশা করি আপনি এভাবে ব্যস্ত নগরীতে থেকেও বৈশাখ মাসের বৃষ্টি ঘরে বসে উপভোগ করতে পারবেন।

আর অবশ্যই ভলবেন না সৃষ্টিকর্তাকে ধন্যবান দেবার জন্য , যে তিনি আমাদের এই সুন্দর উপহার দিয়েছেন।।